1. [email protected] : admi2017 :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১০:৩০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

চালু হতে যাচ্ছে তিব্বতের প্রথম ইলেকট্রিক বুলেট ট্রেন

  • আপডেট টাইম : রবিবার, ১৪ মার্চ, ২০২১, ৬.৪৮ পূর্বাহ্ণ
  • ১০৫ বার পঠিত

সময়ের কন্ঠ রিপোর্ট।।

চলতি বছরে ২০২১ সালের জুলাইয়ের মধ্যেই তিব্বতে উচ্চগতির বুলেট ট্রেন চালু করবে চীন। ৪৩৫ কিলোমিটার লম্বা এই রুটটিতে তিব্বতের প্রথম ইলেকট্রিক ট্রেন সেবা শুরু হতে চলেছে। এটি তিব্বতের লাসা থেকে ভারতের অরুণাচল সীমান্ত ঘেঁষে কাছে চীনের নিংচি পর্যন্ত চলবে।

২০১৪ সাল থেকে বুলেট ট্রেন রেললাইন তৈরির কাজ প্রায় শেষ চীনের। তিব্বতে ভারতের অরুণাচল প্রদেশের সীমান্তের কাছ দিয়ে উচ্চগতির বুলেট ট্রেন চালু করবে চীন। শনিবার (১২ মার্চ) চীনের রেল সংস্থার প্রধান লু ডংফু এই তথ্য চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়াকে জানান।

তিনি বলেন, ‘আগামী জুন থেকে লাসা-নিংচি বুলেট ট্রেন চললে মুহূর্তের নির্দেশে অরুণাচল সীমান্তে সেনাদল পাঠাতে সক্ষম হবে চীনা সেনাবাহিনী।’ ফলে যুদ্ধের পরিস্থিতিতে ভারতীয় সেনার প্রতিরক্ষা সমীকরণ পাল্টে দিয়ে যাত্রীবাহী ট্রেনে তিব্বত থেকে বিশাল সেনাদল বুলেট ট্রেনে পাঠিয়ে দিতে পারে চীনা বাহিনী।

প্রতিরক্ষা বিশ্লেষকদের ধারণা, ভারতের অরুণাচল সীমান্ত থেকে নিংচির দূরত্ব খুব বেশি হলে ৫০ কিলোমিটার। সীমান্তে উত্তেজনা তৈরি করতে পারে এই রুটটি। তবে যাত্রীবাহী সেবার জন্যই ট্রেনটির অবকাঠামো তৈরি বলে দাবি করেছে চীন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021

Dailysomoyerkontha.com