1. [email protected] : admi2017 :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০১:৩৮ অপরাহ্ন

হিন্দু সম্প্রদায়ের  ধর্মীয় উৎসব সরস্বর্তী পুজা 

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১, ৮.০৫ এএম
  • ৮১ বার পঠিত

আব্দুল্লাহ আল সুমন  বিশেষ প্রতিনিধি (ঠাকুরগাঁও।।

উৎসব মুখোর পরিবেশে ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব সরস্বর্তী পুজা অনুষ্ঠিত। আজ মঙ্গলবার সকাল থেকে জেলার প্রতিটি মন্ডপে মন্ডপে পুর্জা আরচনার মধ্যদিয়ে এ উৎসব পালিত হয়।

জেলার প্রতিটি মন্দির, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে সরস্বর্তি পুজা উদযাপন করা হচ্ছে।

এ পূজা উৎসবকে ঘিরে ভক্তরা নিজ নিজ এলাকায় উদযাপন করতে  আনন্দে মেতে উঠে। পূজা চলাকালীন সময়ে ঢাকের শব্দ ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে প্রতিটি পূজা মন্ডপ। পুজা আরচনা শেষে ভক্তদের মধ্য প্রসাদ বিতরণ করা হয়।

সারাদেশের মতো ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা। সকাল থেকে শুারু করে বিকাল পর্যন্ত জেলার আধুনিক সদর হাসপাতালের সিভিল সার্জেন কার্যালয় শান্তিনগর, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন মন্দির ও স্কুল-কলেজ, ক্লাব গুলোতে এই পূজা অনুষ্ঠিত হয়।

দেবীর এই পূজাকে কেন্দ্র করে ভক্তাদের ঢল নামে প্রতটি মন্ডপ সহ প্রতিটি জায়গায়। আনন্দে মেতে উঠে সকলেই। পূজা চলাকালীন সময়ে ঢাকের শব্দ ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে প্রতিটি পূজা মন্ডপগুলো। দুপুরের দিকে ভক্তরা বিদ্যা এবং জ্ঞান লাভের আশায় সরস্বতী মায়ের চরণে পুষ্পাঞ্জলি প্রদান করেন। শেষে ভক্তদের মধ্য প্রসাদ বিতরণ করা হয়।

একযোগে এই সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। পূজায় অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বিশ্বরূপে বিশালক্ষী বিদ্যংদেহী নমোসতুছত্তে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান ভক্তরা।

পূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায় পূজা অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন। আগামীকাল ১৭ ফেব্রুয়ারি বিকেলে ঠাকুরগাঁও রিভারভিউ স্কুলের পাশে টাঙ্গন নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

জেলা পুজা উদযাপান কমিটির তথ্য মতে জেলা এবারে ৩ হাজারের বেশি সরস্বর্তি পুজা অনুষ্ঠিত হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021 somoyerkontha.com