1. [email protected] : admi2017 :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৫৯ অপরাহ্ন

ইসরায়েলের রাজপথে নেতানিয়াহুর নগ্ন মূর্তি

  • আপডেট টাইম : শনিবার, ২০ মার্চ, ২০২১, ৭.৪৮ এএম
  • ৬৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক।।

নির্বাচনের ঠিক আগে এক ঘটনায় শোরগোল পড়ে গেছে ইসরায়েলে। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর একটি নগ্ন মূর্তি ইসরায়েলের গুরুত্বপূর্ণ শহর তেল আবিবের হাবিমা স্কোয়ারে প্রকাশ্যে আসতেই হইহই পড়ে যায়। দ্রুত শাসনের পক্ষ থেকে মূর্তিটির চারদিকে ব্যারিকেড তৈরি করে দেওয়া হয়। পরে সরিয়ে নিয়ে যাওয়া হয় মূর্তিটি।

বেঞ্জামিনের ধূসর মূর্তিটিকে দেখা যাচ্ছে এক কোণে উবু হয়ে বসে থাকতে। মূর্তিটির ঘাড় এমন করে রাস্তার দিকে ঘোরানো যেন তিনি তাকিয়ে রয়েছেন পথচারীদের দিকে। স্বাভাবিক ভাবেই মূর্তিটি নজরে আসতেই সেটির কথা দ্রুত ছড়িয়ে পড়ে। ৬ টন ওজন ও ৫ মিটার দৈর্ঘ্যের মূর্তিটির নাম দেওয়া হয়েছে- ‘ইসরায়েলী নায়ক’।

কিন্তু কেন এমন একটি মূর্তি এভাবে বসিয়ে দেওয়া হয়েছে রাজপথে? কারাই বা বসিয়েছে? তা এখনও জানা যায়নি। মূর্তি বসানোর পিছনে কাদের হাত রয়েছে, ইতিমধ্যেই তা খতিয়ে দেখছে প্রশাসন। বিশ্লেষকদের দাবি, নির্বাচনের আগে প্রতিবাদ দেখাতেই এই প্রতীকী মূর্তি বসানো হয়েছে এখানে।

আগামী ২৩ মার্চ ইসরায়েলে নির্বাচন। গত কয়েক সপ্তাহ ধরে নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে ইসরায়েলের রাস্তায় বহু মানুষকে নেমে এসে আন্দোলন করতে দেখা গেছে। অভিযোগ, করোনা অতিমারীর সময়ে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। অথচ প্রধানমন্ত্রী সাধারণ মানুষদের নাগালের বাইরে রয়েছেন।

গত ডিসেম্বরেও বাজেট পেশ করতে ব্যর্থ হয়েছে তার সরকার। এই পরিস্থিতিতে নির্বাচনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে রয়েছে নেতানিয়াহুর জন্য। ভোটের ঠিক আগেই এই নগ্ন মূর্তির প্রকাশ্যে আসা সেই চ্যালেঞ্জকেই যেন নতুন করে ফুটিয়ে তুলছে। প্রসঙ্গত, নেতানিয়াহু ইসরায়েলের সবচেয়ে বেশিদিন ক্ষমতা থাকা রাষ্ট্রনায়ক। ১৪ বছরেরও বেশি সময় ধরে তিনি ক্ষমতায় রয়েছেন। সূত্র : দ্যা জেরুজালেম পোস্ট।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021 somoyerkontha.com