1. [email protected] : admi2017 :
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১০:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

মস্কোর কারাগার থেকে সরানো হয়েছে নাভালনিকে

  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ৬.৪৯ পূর্বাহ্ণ
  • ৭০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক।।

রাশিয়ার কারাবন্দি বিরোধী নেতা আলেক্সাই নাভালনিকে মস্কোর বাইরে একটি অজ্ঞাত আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। একটি মানবাধিকার সংস্থার সদস্য এবং নাভালনির এক আইনজীবী জানিয়েছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই কঠোর সমালোচককে হয়তো কোনও বন্দি শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিষক্রিয়ায় আক্রান্ত হওয়ার চিকিৎসা শেষে দেশে ফেরার পর প্যারোল ভঙ্গের অভিযোগে গত জানুয়ারিতে কারাবন্দি হন আলেক্সাই নাভালনি। রাজনৈতিক কারণে তাকে বন্দি করা হয়েছে বলে নাভালনি দাবি করে আসলেও তা অস্বীকার করে আসছে রুশ কর্তৃপক্ষ।

ইউরোপীয়ান মানবাধিকার আদালতও ওই মামলাটিকে বেআইনি ঘোষণা করেছে। কারা হেফাজতে নাভালনির মৃত্যুর ঝুঁকি রয়েছে বলে দাবি করে তাকে মুক্তি দিতে রুশ কর্তৃপক্ষকে আদেশ দিয়েছে ইউরোপীয় আদালত। তবে রুশ কর্তৃপক্ষ ইউরোপীয় আদালতের আদেশকে তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে তীব্র সমালোচনা করেছে।

নাভালনির আইনজীবী ভাদিম কোবেজ টুইট বার্তায় জানিয়েছেন, মস্কোর কারাগার থেকে তাকে সরিয়ে নেওয়া হলেও কোথাও নিয়ে যাওয়া হয়েছে সেই বিষয়ে তার পরিবারকে কিছু জানানো হয়নি। এই ধরনের পদক্ষেপ বেআইনি বলে জানান তিনি।

রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, নাভালনিকে হয়তো একটি স্টান্ডার্ড পেনাল কলোনিতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে পৌঁছানোর পরই হয়তো তার অবস্থানের খবর প্রকাশ করা হবে।

উল্লেখ্য, আলেক্সাই নাভালনির কারাদণ্ডের প্রতিবাদে সম্প্রতি রাশিয়া জুড়ে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বেশ কয়েকটি স্থানে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়। আটক করা হয় বহু সংখ্যক নাভালনি সমর্থককে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021

Dailysomoyerkontha.com