1. [email protected] : admi2017 :
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৮:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

বিডার ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত হলো আরো ১৭ সেবা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১.০৪ অপরাহ্ণ
  • ৮২ বার পঠিত

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারি দপ্তরে দপ্তরে না ঘুরে একই ছাদের নিচে সব সেবা একসঙ্গে পেতে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন ব্যবসায়ীরা। ভোগান্তি ও হয়রানি থেকে মুক্ত হতে ব্যবসায়ীদের দাবির মুখে অনলাইনে ওয়ান স্টপ সার্ভিসে সেবা দিতে শুরু করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বিডার অনলাইনে নতুন করে যোগ হলো আরো ১৭টি সেবা। এসব সেবা দিতে বৃহস্পতিবার সরকারি ৪টি সংস্থার সঙ্গে চুক্তি করেছে বিডা। বর্তমানে ১১টি সংস্থার মাধ্যমে মোট ৪১টি সেবা দিয়ে আসছে বিডা। নতুন করে ১৭টি সেবা যুক্ত হওয়ায় এখন থেকে মোট ৫৮টি সেবা দিবে ১৬টি সংস্থা।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড (বিডা) কার্যালয়ে ৪টি সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তি সই অনুষ্ঠিত হয়েছে। এর আওতায় আসা প্রতিষ্ঠানগুলো হলো- বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, নিবন্ধন অধিদপ্তর, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশব কর্তৃপক্ষ ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড- বিটিসিএল। এ সময় জানানো হয় এ সংস্থাগুলো ১৭টি সেবা নিশ্চিত করবে।

এ সময় বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, যেহেতু বাংলাদেশের জিডিপির ৮০ ভাগের বেশি আসে বেসরকারি খাত থেকে; তাই তাদের বিনিয়োগকে সহজ করতে দরকারি সব সেবা নিশ্চিত করতে সরকারের সব পর্যায়ের কর্মকর্তাদের আরও আন্তরিক হওয়া দরকার। সেবা সঠিক সময়ে দেওয়া হচ্ছে কি-না তা নিশ্চিত করতে নজরদারি বাড়াতে হবে। তিনি জানান, বিডার অনলাইন ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে দেওয়া সেবার মধ্যে সময় মতো দেওয়া হয়েছে ৪৯ ভাগ, আর ৫১ ভাগ ক্ষেত্রে সময় মতো সহযোগিতা করতে পারেনি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। বর্তামানে ১১টি সংস্থার মাধ্যমে মোট ৪১টি সেবা দিয়ে আসছে বিডা। নতুন করে ১৭টি সেবা যুক্ত হওয়ায় এখন থেকে মোট ৫৮টি সেবা দিবে ১৬টি সংস্থা।

অনুষ্ঠানে জানানো হয়, উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ৩৫ সংস্থার অংশীদারিত্বের মাধ্যমে ১৫৪টি সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা। নতুন করে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে যেসব সেবা প্রদান করা হবে সেগুলো হলো-অগ্নিনিরাপত্তা লাইসেন্স অনুমোদনও নবায়ন, বহুতল ভবনের অনাপত্তি সনদপত্র প্রদান, ভূমি ক্রয় দলিল, ইজারা চুক্তি নামা রেজিস্ট্রেশন, বায়না দলিল, ভূমি সংক্রান্ত আমমোক্তারনামা নিবন্ধন, নিবন্ধিত দলিলের নকল সরবরাহ, শিল্প প্রতিষ্ঠানে পানিসংযোগ, বাণিজ্যিক প্রতিষ্ঠানে পানিসংযোগ, শিল্প প্রতিষ্ঠানে পয়ঃসংযোগ, বাণিজ্যিক প্রতিষ্ঠানে পয়ঃসংযোগ, প্রাতিষ্ঠানিক পর্যায়ে গভীর নলকূপ স্থাপনের অনুমতি প্রদান, ল্যান্ড/ইন্টারনেট প্রটোকল (আইপি) টেলিফোনসংযোগ/সুবিধাপ্রদান, উচ্চ গতির ব্রডব্যান্ড ইন্টারনেট, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সংযোগপ্রদান, ডটবিডি এবং .বাংলা ডোমেইন নেম রেজিস্ট্রেশন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021

Dailysomoyerkontha.com