1. [email protected] : admi2017 :
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৫:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
মাধবপুরে সংবাদ কর্মী মাসুদ লস্করের উপর সোর্স কুদরতের সন্ত্রাসী হামলা পটুয়াখালী জেলায় সিসি ক্যামেরা কেনার নামে আ.লীগ নেতার গণচাঁদাবাজির অভিযোগ কর বাড়ছে হাঁস-মুরগির খামারিদের করমুক্ত আয়ের সীমা বাড়ছে না বাজেট সাকিবে লড়াই বাংলাদেশের ৩৫বছরের পুরনো বসতভিটায় অবস্থানকারীদের নোটিশবিহীন উচ্ছেদেসময় বাড়ানোসহ পুর্নবাসনে মানববন্ধন বলেছিলেন ঘরে ঘরে চাকরি দেবেন দিয়েছেন মামলা- ঠাকুরগাঁওয়ে শামসুজ্জামান দুদু মোংলায় বাপার বাজেটে নবায়নযোগ্য জ্বালানি খাতে বরাদ্দ বৃদ্ধির দাবী ঠাকুরগাঁওয়ে পরিবেশ ও স্বাস্থ্যগত সুরক্ষা বিষয়ে আলোচনা সভা ‘ন্যায্য কণ্ঠস্বর হিসেবে আবির্ভূত হয় সিভিএফ’ মোংলায় বাজেটে সুপেয় পানি সরবরাহ ও জলবায়ু সহিষ্ণু বরাদ্দের দাবীতে বাপা’র উঠান বৈঠক

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার

  • আপডেট টাইম : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১, ৯.৫৭ পূর্বাহ্ণ
  • ১০১ বার পঠিত

আন্তর্জাতিক রিপোর্ট।।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশের সেনারা চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান ছাড়বে বলে ঘোষণা দিতে যাচ্ছেন।

বুধবার তিনি ঘোষণাটি দেবেন বলে মার্কিন গণমাধ্যমগুলোর বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্র এর আগে চলতি বছরের ১ মে’র মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল।

তালেবানকে দেওয়া ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ওই প্রতিশ্রুতি পূরণ ‘কষ্টকর’ হবে বলে বাইডেন আগেই জানিয়েছিলেন।

ওয়াশিংটন এবার সেনা প্রত্যাহারের শেষদিন হিসেবে ৯/১১ কে বেছে নিয়েছে। ২০ বছর আগে এই দিনেই পেন্টাগন ও ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়েছিল।

যুক্তরাষ্ট্র এবং সামরিক জোট নেটোর কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানে সহিংসতা কমানোর ক্ষেত্রে তালেবানরা এখন পর্যন্ত তাদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে পারেনি।

তবে সেনা প্রত্যাহারের সময়কালে তালেবানরা যদি মার্কিন বাহিনীর ওপর হামলা চালায় তাহলে কট্টরপন্থি এ সশস্ত্র গোষ্ঠী ‘জোরালো প্রতিক্রিয়া’ দেখবে বলে সতর্ক করেছেন বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

এদিকে তালেবানরা জানিয়েছে, আফগানিস্তান থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের আগে তারা আফগানিস্তান নিয়ে কোনো সম্মেলনে যোগ দেবে না।

তুরস্কে আগামী মাসে আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে একটি সম্মেলনটি হওয়ার কথা। তালেবানরা অংশ না নিলে ওই সম্মেলন নাও হতে পারে।

বুধবার বাইডেনের ঘোষণার দিনই ব্রাসেলসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন নেটো মিত্রদের কাছে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের অবস্থানের বিষয়টি সবিস্তারে বলবেন বলে ধারণা করা হচ্ছে।

আফগানিস্তানে ২০ বছর ধরে চলা যুদ্ধে যুক্তরাষ্ট্রের ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে, প্রাণ গেছে ২ হাজারের বেশি মার্কিন সেনার। ওয়াশিংটন এখন এই যুদ্ধ থেকে সরে এসে ‘সত্যিকারের হুমকিগুলোর’ দিকে মনোযোগ দিতে চায় বলে মত বিশ্লেষকদের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
M/s,National,Somoyerkontha website:-DailySomoyerkontha.com