1. [email protected] : admi2017 :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:০০ অপরাহ্ন

জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেটিভ অধ্যাপক হলেন জাবি শিক্ষক কবিরুল বাশার

  • আপডেট টাইম : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১, ২.৪৫ পিএম
  • ৫৩ বার পঠিত

জাবি রিপোর্টার॥

জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয়ের কোলাবোরেটিভ (সম্মিলিত) অধ্যাপক পদে টানা চতুর্থবার নিয়োগ পেয়েছেন প্রখ্যাত কীটতত্ত্ববিদ ও মশা গবেষক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার। ২০১৫ সাল থেকে তিনি এ পদে দায়িত্ব পালন করছেন। দুইবছর পর পর নতুন করে এ পদে নিয়োগ দেয়া হয়।

বিশ^বিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে এ তথ্য জানা যায়। অধ্যাপক ড. কবিরুল বাশারও তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি জানান, দুই বছরের জন্য এ নিয়োগ দেয়া হয়েছে। পহেলা এপ্রিল ২০২১ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, কানাজাওয়া বিশ্ববিদ্যালয় আমাকে এ পদে পুন:নিয়োগ দেয়ায় আমি সম্মানিত বোধ করছি। এই অর্জন বিশ্ববিদ্যালয় এবং আমার জন্য অত্যন্ত সম্মানজনক।

এক অভিনন্দন বার্তায় জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি জানান, ‘অধ্যাপক কবিরুল বাশার কানাজাওয়া বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার আদান-প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ^বিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করবে। এই অর্জন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় পরিবার গর্বিত।’

প্রসঙ্গত, অধ্যাপক ড. কবিরুল বাশার বাংলাদেশের একমাত্র মশা গবেষক। তিনি ২০১২ সালে কানাজাওয়া বিশ্ববিদ্যালয় থেকে ম্যালেরিয়া বাহক মশা উপর গবেষণায় পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি বিশ্ব স্বাস্থ্য, গ্লোবাল ফান্ডসহ দেশী-বিদেশী বিভিন্ন সংস্থায় মশা ও মশা বাহিত রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা নিয়ন্ত্রণে পরামর্শক হিসেবে কাজ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021 somoyerkontha.com