1. [email protected] : admi2017 :
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৮:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ফ্রান্সে হিজাব নিষিদ্ধের প্রস্তাব প্রেসিডেন্ট প্রার্থীর

  • আপডেট টাইম : রবিবার, ৩১ জানুয়ারি, ২০২১, ৬.১২ পূর্বাহ্ণ
  • ৭৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক থেকে।।।

আগামী বছর অর্থাৎ ২০২১ সালে ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু তার আগেই পরিবেশ গরম করতে মাঠে নেমে পড়েছেন সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থীরা। তাদেরই একজন হচ্ছেন মেরি লা পেন। চরম ডানপন্থী এই প্রেসিডেন্ট প্রার্থী পাবলিক প্লেসে মুসলিম নারীদের হিজাব পরা নিষিদ্ধ করতে প্রস্তাব দিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

Nogod

জানা যায়, ফ্রান্সের রাজনীতিতে সুপরিচিত মুখ এই লা পেন। বিগত নির্বাচনে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ব্যাপক টক্কর দিয়েছিলেন তিনি। সেই লা পেন গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে হিজাব নিষিদ্ধ করার প্রস্তাব দেন।প্রস্তাবে লা পেন বলেন, আমি মনে করি হেডস্কার্ফ একটি ইসলামি পোশাক। প্রস্তাবিত আইনে ‘ইসলামি মতাদর্শ’ নিষিদ্ধ করার কথা বলা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, লা পেনের এই প্রস্তাবকে তাৎক্ষণিকভাবে চ্যালেঞ্জ জানাবে বিভিন্ন মানবাধিকার সংগঠন এবং অধিকার কর্মী। আর এটা নিশ্চিতভাবেই অসংবিধানিক হিসেবে বাতিল হয়ে যাবে।

২০১৭ সালের ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিম বিরোধী ভাষা প্রয়োগ করে ক্ষমতায় যাওয়ার চেষ্টা করেছিলেন লা পেন। কিন্তু তখন রাজনীতিতে নতুন মুখ ম্যাক্রোঁর কাছে বহু ভোটের ব্যবধানে হেরে বসেন। আগামী বছরের নির্বাচনকে সামনে রেখে একই ধরনের ভাষার ব্যবহার শুরু করছেন লা পেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021

Dailysomoyerkontha.com