1. [email protected] : admi2017 :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:৪৫ অপরাহ্ন

চট্টগ্রামের ৭৮ ভাগ মানুষ সিটি নির্বাচন প্রত্যাখ্যান করেছে ॥ রিজভী

  • আপডেট টাইম : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১, ১১.৫৫ এএম
  • ৬৮ বার পঠিত

সময়ের কন্ঠ রিপোর্টার।।

চট্টগ্রামের ৭৮ ভাগ মানুষ সিটি কর্পোরেশন নির্বাচন প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শুক্রবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, এ নির্বাচনে মাত্র ২২ ভাগ ভোট পড়েছে। আর তাতেই প্রমানিত হয় ৭৮ ভাগ মানুষ চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন প্রত্যাখ্যান করেছে।

রিজভী বলেন, অর্থ ও মানব পাচারের দায়ে কুয়েতে আটক থাকা লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের সশ্রম কারাদন্ড দিয়েছে সেই দেশের আদালত। পাশাপাশি ১ দশমিক ৯ মিলিয়ন কুয়েতি দিনার জরিমানা করা হয়েছে। এ অর্থদন্ড বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৩ কোটি ২০ লাখ টাকার সমান। কুয়েতের আদালতে বর্তমান সংসদের একজন এমপির সাজা হওয়ার ঘটনায় বর্তমান সরকারের দুর্নীতি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। এটিতে সরকারের টনক না নড়লেও এটি দেশের জন্য লজ্জার। সরকার এর দায় এড়াতে পারে না।

রিজভী বলেন, ইভিএমে ভোট নিয়ে ফলাফল দিতে সর্বোচ্চ এক থেকে দুই ঘণ্টার বেশি সময় লাগার কথা নয়। ভোটের ভাগ বাটোয়ারা নিয়ে হিসাব মেলাতেই দীর্ঘ সময় লেগেছে। বহু হিসাব-নিকাশ করে তারা দেখেছে নির্বাচনে ২২ শতাংশ ভোট পড়েছে। ব্যাপক সহিংসতা হওয়ার পরও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজের বাসায় বসে অনলাইনে সংবাদ সম্মেলন করে বলেছেন, মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে। তিনি বলেছেন, বিএনপি নাকি কেন্দ্র দখলসহ সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে সহিংসতার পথ বেছে নিয়েছে। আসলে তারা চোখ থাকতেও অন্ধ হয়ে আছে। অথচ স্বয়ং নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন হলো অনিয়মের একটি মডেল। আগামীতে দেশব্যাপী যেসব নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে এই মডেল অনুসরণ করা হলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় আমরা আত্মমযাদা সমুন্নত রাখতে পারব না।’

রুহুল কবির রিজভী বলেন, কিছুদিন আগে দেশের ৪০ জন বিশিষ্ট নাগরিক নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করার জন্য কমিশনের প্রতি যে অভিযোগের আঙ্গুল তুলেছেন এবং বিচার দাবি করে রাষ্ট্রপতির কাছে স্মারকপত্র দিয়েছেন তার যৌক্তিকতার প্রমাণ নির্বাচন কমিশন বারবার দিচ্ছেন। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাকে সরকার যেভাবে ইচ্ছা সেভাবেই ব্যবহার করে নিচ্ছেন।

রিজভী বলেন, বৃহস্পতিবার টিআইবি রিপোর্ট দিয়েছে দুর্নীতির ধারণা সূচকে আগের বছরের তুলনায় আরো দুই ধাপ নীচে নেমে এসেছে বাংলাদেশ। বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) পরিচালিত দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-২০২০ এর বৈশ্বিক প্রকাশ উপলক্ষে এ তথ্য তুলে ধরা হয়। দুর্নীতির সূচকে বাংলাদেশের অবস্থান দুই ধাপ নীচে নামার কারণ, করোনাভাইরাস মহামারীর মধ্যেও স্বাস্থ্য খাতে ব্যাপক দুর্নীতি। এছাড়া ক্ষমতার অপব্যবহার, বিচারহীনতা, মতপ্রকাশ ও জবাবদিহিতার অভাবকে অন্যতম কারণ বলে উল্লেখ করেছে টিআইবি। টিআইবি আরও বলেছে- বাংলাদেশে দুর্নীতি দমনে দুদক কার্যকর ভূমিকা রাখছে না।

রিজভী বলেন, দুদক হলো বিরোধী দল নির্যাতনের হাতিয়ার আর সরকারি দলের দুর্নীতি ধোয়ার মেশিন। মূলতঃ গণতন্ত্রহীনতার কারণেই বর্তমানে দেশে দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে। তিনি অভিযোগ করেন, সাতক্ষীরা জেলা বিএনপির সাবেক সভাপতি ও বিএনপির নির্বাহী কমিটির প্রকাশনাবিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবসহ দলের বেশ কিছু নেতাকর্মীকে বিভিন্ন মামলায় সাজা দেয়ার উদ্দেশে কারাগারে আটকিয়ে রাখা হয়েছে। এটি চক্রান্তের পূর্বাভাস বলে সকলেই মনে করছে। অবিলম্বে কারান্তরীণ বিএনপি বিএনপি নেতাকর্মীদের মুক্তি দাবি করছি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবুল খায়ের ভুইয়া , অধ্যাপক শাহিদা রফিক, বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarsomoyer14
© All rights reserved  2019-2021 somoyerkontha.com